শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১:১৩

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
অতিরিক্ত ধূমপানে মতিভ্রষ্ট হওয়ার সম্ভাবনা দ্বিগুণ

অতিরিক্ত ধূমপানে মতিভ্রষ্ট হওয়ার সম্ভাবনা দ্বিগুণ

dynamic-sidebar

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত ধূমপানের ফলে ধূমপান শুরুর বিশ বছরের মধ্যে কিংবা মধ্যবয়সে অ্যালজেইমার এবং মতিভ্রষ্ট হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বেড়ে যায়।
আর্কাইভ অব দ্য ইন্টারনাল মেডিসিনের একদল বিজ্ঞানী তাদের গবেষণার পর এই প্রতিবেদন প্রকাশ করেন। রাসেল হুইটমার, কেজার পার্মামেন্টি, ক্যলিফোর্নিয়া এবং তাদের সহযোগীরা এ গবেষণায় ধূমপানের কারণে নতুন এই রোগটি হওয়ার সম্ভাবনা খতিয়ে দেখেছেন।
তারা দেখেছেন, অতিরিক্ত ধূমপায়ী নারী বা পুরুষ উভয়েরই মধ্যবয়সে মতিভ্রষ্ট হওয়ার ঝুঁকি অনেক বেড়ে যায়, যা জনস্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর। তারা বলেন, এমনিতেই এই বয়সে মানুষ উদ্বেগ-উৎকণ্ঠাকে খুব বেশি নিয়ন্ত্রণে রাখতে পারেন না ।
মূলত ৫০ থেকে ৬০ বছর বয়সী ২১ হাজার ১২৩ জন মানুষের ওপর এ গবেষণা পরিচালিত হয়। এখানে দেখা যায়, ২০ বছরের বেশি সময় ধরে যারা ধূমপান করছেন তাদের মধ্যে ২৫ ভাগ লোক মানসিক অস্থিরতায় ভুগছেন।
অ্যালজেইমার হচ্ছে মতিভ্রষ্ট হওয়ার একটি স্বাভাবিক নিদর্শন। এ রোগে যারা ভোগেন তাদের পর্যায়ক্রমে স্মৃতি নষ্ট হয়ে যায় এবং তারা নিজেদেরও ভুলতে বসেন। বিশ্বে ২৬ লাখ লোক বর্তমানে এ রোগে ভুগছেন।
যারা দিনে গড়ে দুই প্যাকেট সিগারেট শেষ করেন তারা আছেন সবচে ঝুঁকির মধ্যে।
বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বের প্রায় পাঁচ লাখ মানুষ প্রতি বছর তামাকজনিত কারণে হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং ক্যান্সারে মারা যাচ্ছেন। আর যারা পরোক্ষভাবে নিঃশ্বাসের মাধ্যমে ধূমপানের শিকার হচ্ছেন তাদের মধ্যেও প্রায় ৪ লাখ ৩০ হাজার মানুষ মৃত্যুবরণ করছেন।
এ সংস্থার মতে, ২০১০ সালে বিশ্বে মানসিক ব্যাধিজনিত কারণে খরচ ২০৬ বিলিয়ন ডলারে পৌছেছে, যা গ্লোবাল জিডিপির এক শতাংশেরও বেশি। এই পরিমাণটা ২০৫০ সালের মধ্যে প্রায় তিন গুণ হতে পারে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net